Header Ads

আমাদের সাইটে আপনার বিজ্ঞাপন দিন?

শাওমি ফোনে রুট ছাড়াই ব্যবহার করতে পারবেন (Google Camera)

Google Camera
প্রথমেই গুগলকে ধন্যবাদ তাদের ক্যামেরা অ্যাপ ও এর অ্যালগরিদম এর জন্য। এই অ্যাপটা এতটাই শক্তিশালী যে আমাদের স্টক ক্যামেরা অ্যাপ এর চাইতে অনেক ভালো ছবি তুলতে সক্ষম। গুগল ক্যামেরা অ্যাপটি সবার কাছে জনপ্রিয়তা পাবার প্রথম ও প্রধান কারণ এটা দিয়ে তোলা ছবির শার্পনেস ও ডিটেইলস স্টক ক্যামেরা অ্যাপ থেকে অনেক ভালো। এছাড়া গুগল ক্যামেরা দিয়ে তোলা পোর্ট্রেইট গুলো হয় চোখ ধাঁধানো।


এখন প্রশ্ন আসতে পারে এই জিক্যাম বা গুগল ক্যামেরাটা আসলে কি?
– এটি মূূূলত গুগলের পিক্সেল ফোনগুলোর জন্য বানানো ক্যামেরা অ্যাপ, যা অন্যান্য ডিভাইসে ব্যবহার করার জন্য ডেভেলপাররা পোর্ট করে থাকে। কারণ সরাসরি জিক্যাম অ্যাপ মোবাইলে সাপোর্ট করলেও অনেক সময় এর ফিচার্স গুলো কাজ করে না।
এই জিক্যাম অ্যাপটি প্রথমদিকে একজন ইউক্রেনীয় ডেভেলপার ফোনের জন্য পোর্ট করে থাকেন, যিনি B-S-G নামে পরিচিত। এছাড়াও XDA ডেভেলপার যিনি Arnova8G2 নামে পরিচিত মোটামোটি ২১+ ফোনের জন্য জিক্যাম পোর্ট করেছেন।

জিক্যাম এর জনপ্রিয়তার হবার কারণ এর ফিচার্স।  সংক্ষেপে নিচে বলা হলো

নাইট মোড (রাতের অন্ধকারে অল্প আলোতেও অনেক ভালো শার্পনেস এবং সঠিক এক্সপোজারে একটি ছবি তোলা সম্ভব এই ফিচার এর মাধ্যমে
পোর্ট্রেইট  (এটা সবার কাছেই কম বেশি পরিচিত, সিংগেল ক্যামেরার ফোন গুলাতেও পোর্ট্রেইট ফিচার পাওয়া যাবে। আর জিক্যামের পোর্ট্রেইট হয় অনেক একুরেট। এ ছাড়াও এই জিক্যামে সেলফিতেও পোর্ট্রেইট ফিচার ব্যবহার করতে পারবেন।
HDR – High Dynamic Range (জিক্যামেরার এটি হলো একটি ম্যাজিক্যাল ফিচার। যখন আমরা কোন ছবির সঠিক এক্সপোজার বুঝি না, তখন এই HDR MODE ব্যবহার করতে পারি। ছবির কোন অংশ Under Expousure আবার কোন অংশ Over Exposure মনে হলে এই HDR মোড হলো সঠিক সলিউশন। আর HDR এ তোলা ছবিগুলা হবে Details সমৃদ্ধ এবং শার্পনেস যুক্ত।
জিক্যামেরায় তোলা ছবি আমাদের স্টক ক্যামেরা এপ্স এর চাইতে অনেক অনেক গুণ ভালো হবে নিঃসন্দেহে।
পূর্বে এই গুগোল ক্যামেরা অ্যাপ শাওমির মোবাইলে ব্যবহার করার জন্য মোবাইলটি HAL3 অথবা CAMERA2API এনাবল্ড করে নিতে হতো। আর এটির জন্য অবশ্যই ফোনটি রুট করতে হতো। যা বেশির ভাগ শাওমি ফোন ব্যবহারকারীদের জন্য জটিল প্রক্রিয়া।
সাম্প্রতিক চীনে বের হওয়া MIUI 10 বেটা 8.11.8, যেটাতে HAL3 ডিফল্ট ভাবেই এনাবল্ড করা আছে। তাই এটাতে যে কেও গুগলো ক্যামেরা অ্যাপ্স ইন্সটল করেই ব্যবহার করতে পারবেন। কিন্তু সব ধরনের ফিচার্স পাওয়ার সম্ভাবনা নেই।
তাই আপনি যদি চাইনিজ রমের সর্বশেষ ভার্সন ব্যবহার করে থাকেন তাহলে শুধু গুগল ক্যামেরা অ্যাপ্স ইন্সটল করেই এই অ্যাপ্সটি ব্যবহার করতে পারবেন। তো এখনি শুরু করে দিন ফটোগ্রাফি।
এখনো গ্লোবাল স্টাবল বা বেটা রমে তারা এই ফিচার এড করবে কিনা সে সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় নি। ইনশাআল্লাহ এই আপডেটটি খুব শীঘ্রই গ্লোবাল রমেও আসবে বলে আশা রাখি।
Jasim Khan এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ধন্যবাদ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.